লেবু জলের ৭ টি উপকারিতা

লেবু জলের উপকারিতা

লেবু জলের ৭ টি উপকারিতা:

অনেক রেস্তোঁরা এটি নিয়মিত পরিবেশন করে এবং কিছু লোক কফি বা চায়ের পরিবর্তে লেবুর জল দিয়ে তাদের দিন শুরু করে। কোনও সন্দেহ নেই লেবু সুস্বাদু, তবে এটিকে পানিতে যুক্ত করা কি আপনাকে স্বাস্থ্যকর করে তোলে?

আপনার শরীর লেবু জল থেকে সাতটি উপকার পেতে পারে
 লেবু জলের ৭ টি উপকারিতা
১. এটি শরীরকে হাইড্রেটেড করে তোলে

খাদ্য ও পুষ্টি বোর্ডের মতে, মহিলাদের প্রতিদিন কমপক্ষে 91 আউন্স এবং পুরুষদের কমপক্ষে 125 আউন্স পাওয়া উচিত। এর মধ্যে খাবার এবং পানীয় জল অন্তর্ভুক্ত। জল হাইড্রেশনের জন্য সেরা পানীয়, তবে কিছু লোক নিজেরাই এর স্বাদ পছন্দ করে না। লেবু পানির স্বাদ বাড়ায় যেন আপনি আরও বেশি পান করতে পারেন।


২. এটি ভিটামিন C এর একটি ভাল উৎস

লেবু জাতীয় সাইট্রাস ফলগুলিতে ভিটামিন C প্রচুর পরিমাণে থাকে। এটি একটি প্রাথমিক অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষকে ফ্রি র‌্যাডিক্যাল এর ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে। আপনি সম্ভবত শুনেছেন যে ভিটামিন-C লোকের সাধারণ সর্দি প্রতিরোধ করতে সহায়তা করে। 
ভিটামিন C আপনার কার্ডিওভাসকুলার ডিজিজ ,স্ট্রোক এবং রক্তচাপকে হ্রাস করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষিক্ষেত্র নির্ভর সংস্থা সূত্রে জানা গেছে, একটি লেবুর রস প্রায় 18.6 মিলিগ্রাম ভিটামিন C সরবরাহ করে ( প্রাপ্ত বয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক পরিমাণ 65 থেকে 90 মিলিগ্রাম)

৩. এটি ওজন হ্রাস করে

গবেষণায় দেখা গেছে যে লেবুতে পাওয়া পলিফেনল অ্যান্টি অক্সিডেন্টগুলি রক্তে চর্বির পরিমান কমায়। ফলে এটি ওজন কমাতে সাহায্য করে।


৪. এটি আপনার ত্বক সুন্দর ও পরিষ্কার করে

লেবুতে পাওয়া ভিটামিন C ত্বকের কুঁচকে যাওয়া, সূর্য রশ্মি থেকে ক্ষতি কমাতে সহায়তা করে। আপনার ত্বক যদি আর্দ্রতা হারাতে থাকে তবে তা শুকনো হয়ে ঝুঁকিতে পড়ে। একটি পরীক্ষাগার গবেষণায় দেখা গেছে যে একটি সাইট্রাস ভিত্তিক পানীয় চুলহীন ইঁদুরের কুঁচকির বিকাশকে রোধ করতে পারে।


৫. এটি হজমে সহায়তা করে

কিছু লোক কোষ্ঠকাঠিন্য রোধে প্রতিদিন সকালে রেচক হিসাবে লেবুর জল পান করেন। ঘুম থেকে ওঠার সময় উষ্ণ বা গরম লেবু জল পান করা আপনার পাচনতন্ত্রকে সারাতে সহায়তা করতে পারে। 
এটি হজম সিস্টেমে ঝাঁপিয়ে পড়ে, আপনাকে আরও সহজে খাদ্য হজম করতে দেয় এবং টক্সিন  প্রতিরোধে সহায়তা করে।


৬. এটি নিশ্বাসকে সতেজ করে

রসুনের ঘ্রাণ বা অন্য কোনও গন্ধ থেকে মুক্তি পেতে আপনি কি কখনও একটি লেবু আপনার হাতে ঘষেছেন? রসুন, পেঁয়াজ বা মাছের মতো দৃড় গন্ধযুক্ত খাবার খাওয়ার ফলে সৃষ্ট গন্ধ প্রতিরোধ করে। 
খাওয়ার পরে এক গ্লাস লেবুর জল পান করে দুর্গন্ধ এড়াতে পারেন।

৭. এটি কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করে

লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করতে পারে। সাইট্রেট, সিট্রিক অ্যাসিডের উপাদান মূত্রকে কম অ্যাসিডযুক্ত করে তোলে এবং ছোট ছোট পাথরও ভেঙে ফেলতে পারে। লেবুর জল পান করা আপনাকে কেবল সিট্রেটই দেয় না, পাথর প্রতিরোধ বা প্রবাহিত করতে পারে।

No comments:

Post a Comment