সকালে নাস্তায় ৭ টি সেরা খাবার


সকালে নাস্তায় সেরা খাবার

আপনি যা শুনেছেন তা সত্ত্বেও, সকালের নাস্তা খাওয়া জরুরি নয়

প্রকৃতপক্ষে, অস্বাস্থ্যকর প্রাতঃরাশের খাবার খাওয়ার চেয়ে নাস্তা এড়িয়ে চলা ভাল। তবে একটি পুষ্টিকর, সুষম  প্রাতঃরাশ আপনাকে শক্তি দিতে পারে এবং দিনের বাকি সময়গুলিতে আপনাকে বেশি পরিমাণে খেতে বাধা দেয়।

এখানে আপনি সকালে খেতে পারেন ৭ টি সেরা খাবারের বর্ননা দেওয়া হলো
সকালে নাস্তায় ৭ টি সেরা খাবার
১. ডিম

ডিম অনস্বীকার্যভাবে স্বাস্থ্যকর এবং সুস্বাদু। গবেষণায় দেখা গেছে যে প্রাতঃরাশে ডিম খাওয়ার পূর্ণতা দেয়, পরবর্তী খাবারে ক্যালোরি গ্রহণ কমিয়ে দেয় এবং রক্তে শর্করার এবং ইনসুলিনের মাত্রা  স্থির রাখতে সহায়তা করে


২. গ্রীক দই

গ্রীক দই ক্রিমযুক্ত, সুস্বাদু এবং পুষ্টিকর। এটি দুধের দই থেকে মজাদার ও অন্যান্য তরলকে স্ট্রেইন করে তৈরি করা হয়েছে। দই এবং অন্যান্য দুগ্ধজাত পণ্যগুলি ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে কারণ তারা PYY এবং জিএলপি -১ এমন হরমোনগুলির মাত্রা বাড়ায়।


৩. কফি

আপনার দিন শুরু করার জন্য কফি একটি আশ্চর্যজনক পানীয়। এতে ক্যাফেইন বেশি রয়েছে, যা মেজাজ, মানসিক কার্যকারিতা উন্নত করে। এমনকি স্বল্প পরিমাণে ক্যাফেইন এই প্রভাবগুলি অর্জন করতে পারে।


৪. ফ্লাক্স বীজ

ফ্লাক্স বীজ অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর। এটি ভিস্কাস ফাইবারে সমৃদ্ধ, যা আপনাকে খাওয়ার পরেও বেশ কয়েক ঘন্টা খাওয়ার অনুভুতি দেয়।

ফ্ল্যাকসিডগুলি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে এবং রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে, পাশাপাশি স্তনের ক্যান্সার থেকে রক্ষা করতে পারে

৫. ফল

ফল একটি পুষ্টিকর প্রাতঃরাশের একটি সুস্বাদু অংশ হতে পারে। সব ধরণের ফলের মধ্যে ভিটামিন, পটাসিয়াম, ফাইবার থাকে এবং তুলনামূলকভাবে কম ক্যালোরি থাকে। এক কাপ কাটা ফল প্রায় 80-130 ক্যালোরি সরবরাহ করে।

৬. গ্রিন টি/সবুজ চা

গ্রিন টি গ্রহের অন্যতম স্বাস্থ্যকর পানীয়। এতে ক্যাফেইন রয়েছে, যা বিপাকের হার বাড়ানোর সাথে সাথে মেজাজ ভালো করে। গ্রিন টির প্রতি কাপে 35-70 মিলিগ্রাম ক্যাফেইন সরবরাহ করে, যা কফিতে প্রায় অর্ধেক।

৭. বাদাম

বাদাম সুস্বাদু এবং পুষ্টিকর। তারা আপনার প্রাতঃরাশে একটি দুর্দান্ত সংযোজন, কারণ তারা পুষ্টির চাহিদা পুরন করছে এবং ওজন বৃদ্ধি রোধ করতে সহায়তা করে। বাদামে ক্যালরির পরিমাণ বেশি থাকলেও আপনার শরীর সেগুলির মধ্যে সমস্ত ফ্যাট শোষিত করে না। প্রকৃতপক্ষে, আপনার শরীর কেবল 1 আউন্স (২৮-গ্রাম) এর প্রায় 129 ক্যালোরি গ্রহণ করে

No comments:

Post a Comment