টমেটোর ৭ স্বাস্থ্য উপকারিতা

টমেটোর স্বাস্থ্য উপকারিতা
আপনি হয়ত ভাবছিলেন, টমেটো প্রযুক্তিগতভাবে একটি ফল কারণ এটি বীজ বহন করে এবং একটি ফুলের ডিম্বাশয় থেকে বিকাশ লাভ করে।  তবে যখন পুষ্টির কথা আসে, একটি মাঝারি টমেটো 22 গ্রাম ক্যালোরি সরবরাহ করে এবং প্রায় 5 গ্রাম কার্বন  3 গ্রাম চিনি এবং 1.5 গ্রাম ফাইবার সরবরাহ করে।

১. টমেটো ভিটামিনের একটি দুর্দান্ত উৎস

টমেটো প্রতিদিনের প্রস্তাবিত ভিটামিন C এর প্রায় 40% সরবরাহ করে। টমেটো ভিটামিন A সরবরাহ করে, যা অনাক্রম্যতা, দৃষ্টি এবং ত্বক ভালো রাখে। ভিটামিন কে, যা আপনার হাড়ের জন্য ভাল; এবং পটাসিয়াম, হার্ট ফাংশন, পেশী সংকোচন, এবং স্বাস্থ্যকর রক্তচাপ এবং তরলের ভারসাম্য বজায় রাখার জন্য একটি মূল পুষ্টি উপাদান।


২. হার্টের স্বাস্থ্য রক্ষা করে

টমেটোতে লাইকোপেন নামে একটি অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা তাদের লাল রঙের জন্য দায়ী। হার্টের স্বাস্থ্যের ক্ষেত্রে টমেটোর লাইকোপেন কার্যকর। অন্যান্য গবেষণায় দেখা গেছে যে,  লাইকোপিন মেটাবলিক সিনড্রোমযুক্ত উচ্চ রক্তচাপের লোকদের মৃত্যুর হার কমিয়ে দেয় ।

টমেটোর ৭ স্বাস্থ্য উপকারিতা
৩. আপনার দৃষ্টি উন্নতি করে

লাইকোপেন আপনার চোখের জন্যও ভাল। টমেটোতে লুটেইন এবং বিটা ক্যারোটিন রয়েছে। গবেষণা অনুসারে এই পুষ্টি,  ছানি এবং ম্যাকুলার অবক্ষয় সহ চোখের রোগের বিরুদ্ধে সুরক্ষা দেয়।


৪. হজম বৃদ্ধি করে

টমেটোতে থাকা তরল এবং ফাইবার আপনাকে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি থেকে রক্ষা করে। (ইউএসডিএ অনুসারে একটি বড় টমেটোতে ১ আউন্স তরল এবং ১.৫ গ্রাম ফাইবার রয়েছে ) । রান্না করা টমেটোর অম্লতা অ্যাসিডিটি এবং বদহজমকে দূর করতে পারে।


৫. ডায়াবেটিস কমাতে সাহায্য করে

টমেটো টাইপ-2 ডায়াবেটিস ব্যক্তিদের জন্য একটি প্রতিরক্ষামূলক খাবার হতে পারে।এটি ফ্রি র‌্যাডিক্যালস দূর করে এবং ফ্যাটকে আক্রমণ করে এবং ক্ষতিগ্রস্থ করে তোলে যা হৃদরোগের ঝুঁকি কমায়। এটি বিশেষত গুরুত্বপূর্ণ, কারণ ডায়াবেটিস স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি দ্বিগুণ করে।


৬. ত্বকের স্বাস্থ্য রক্ষা করে

২০১১ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে, টমেটো পেস্ট এবং জলপাইয়ের তেলের সংমিশ্রণ সূর্যের ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা দেয় এবং প্রো-কোলাজেনের উত্পাদন বাড়িয়ে তোলে এবং তারুণ্য বজায় রাখে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে টমেটোতে থাকা লাইকোপিনই মূল বিষয়। জলপাই তেল আপনার হজম সিস্টেম থেকে রক্তের প্রবাহের শোষণকে বাড়িয়ে তোলে।


৭. ক্যান্সারের বিরুদ্ধে রক্ষা করে

লাইকোপিন এবং প্রোস্টেট, ডিম্বাশয়ের, ফুসফুস এবং পেটের ক্যান্সারের বিরুদ্ধে রক্ষা করে

No comments:

Post a Comment