হঠাৎ রক্তচাপ বাড়লেই কি উচ্চ রক্তচাপ বলা হয়?

হঠাৎ রক্তচাপ বাড়লেই কি উচ্চ রক্তচাপ বলা হয়?
মানুষের দেহে একটি স্বাভাবিক রক্তচাপ সব সময়ই থাকে। এটি একটি নির্দিষ্ট মাত্রার ওপরে গেলে একে উচ্চ রক্তচাপ বলে। তবে রক্তচাপ হঠাৎ বেড়ে গেলেই কি এটি উচ্চ রক্তচাপ?

এ বিষয়ে কথা বলেছেন ডা. মো. আবদুর রহিম। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : উচ্চ রক্তচাপ কখন বলা হয়?
উত্তর : আসলে দুটো রক্তচাপ—সিস্টোলিক ও ডায়াস্টোলিক। ১২০ সিস্টোলিক, ৮০ হলো ডায়য়াস্টোলিক। এর নিচে থাকলে আমরা একে বলি স্বাভাবিক রক্তচাপ। উচ্চ রক্তচাপ আমরা তখনই বলি, যখন ১৩০/৯০ হয়।

প্রশ্ন : হঠাৎ করে কোনো কারণে রক্তচাপ বাড়লে একে কি উচ্চ রক্তচাপ বলা যায়?
উত্তর : এটা খুব বাস্তব জিনিস এবং খুবই গুরুত্বপূর্ণ। আমাদের কাছে যখন একজন রোগী আসে, আমরা যখন প্রেশারটা মাপি, মাপার পর প্রথম দেখা যায়, প্রেশারটা বেশি হয়ে গেল, ১৪০-এর ওপর হয়ে গেল সিস্টোলিকটা, ডায়াস্টোলিকটা হয়ে গেল ৯০-এর ওপরে। তখনই কি আমরা একে উচ্চ রক্তচাপ বলি? কিন্তু কিছুক্ষণ পর যদি আবার প্রেশার মাপি তখন দেখা যায় এটি স্বাভাবিক হয়ে গেছে।

সুতরাং একবার মাপলেই একে সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ বলা ঠিক হবে না। এমনও হতে পারে, এক-দুদিন তার হয়তো প্রেশার ছিল, কিছুক্ষণ পরে তার আবার প্রেশার থাকল না। এটা তো সাময়িক। উচ্চ রক্তচাপ কিন্তু সাময়িক বিষয় নয়। যেটা স্থায়ী হবে, সব সময়ই রয়ে যাবে, স্বাভাবিক মাত্রার ওপরে, তাকে উচ্চ রক্তচাপ বলব।

No comments:

Post a Comment